মাত্র ৫ মিনিটে শিং মাছ পরিষ্কার করার টিপস

শিং মাছ সবারই পছন্দের মাছ তবে পরিষ্কার করার ঝামেলার কারণে আমরা অনেক সময় পছন্দের এই মাছটাও খেতে চাই না। আজকে একেবারে সহজ পদ্ধতিতে মাত্র পাঁচ মিনিটে শিং মাছ পরিষ্কার করার পদ্ধতি শেয়ার করবো আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।



আমি আজকে এক কেজি শিং মাছ পরিষ্কারের পদ্ধতিটাই দেখাবো তবে এই প্রসেসে আপনারা দুই তিন কেজি এমনকি পাঁচ কেজি ও পরিষ্কার করতে পারবেন।

জীবিত শিং মাছ মারার জন্য প্রথমে শিং মাছের সাথে এক টেবিল চামচের মত লবণ দিয়ে খুব ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে শিং মাছ গুলো মারা যায়। শিং মাছ মারা যাওয়ার পর খুব ভালো করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।



পানি দিয়ে ধোয়ার পর মাছগুলো কেটে নিতে হবে। বাসায় যদি ছাই না থাকে তাহলে হলুদের গুড়া দিয়েও মাছ কাটা যায়। মাছ কাটার পর ভালো করে ধুয়ে নিতে হবে এরপর মিডিয়াম সাইজের একটা কাঁচা পেঁপের খোসা ছাড়িয়ে নিয়ে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করতে হবে। পেঁপের খোসা চিলে নেওয়ার পর ধোয়া যাবে না ,সাথে সাথে পানি দিয়ে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিতে হবে।



এরপর মাছের সাথে পেঁপের খোসা আর দুই টেবিল চামচ ভিনেগার অথবা সিরকা দিয়ে খুব ভালো করে হাত দিয়ে মেখে ৫ মিনিটের জন্য মাছগুলো রেখে দিতে হবে। পাঁচ মিনিট পর হাত দিয়ে ভালো করে কিছুক্ষণ মেখে নিলে দেখবেন শিং মাছের কালো চামড়াটা খুব সহজেই পরিষ্কার হয়ে যায়। এরপরে খুব ভালো করে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিলেই হয়ে যাবে কোন রকম ঘষামাজা ছাড়াই মাত্র পাঁচ মিনিটে শিং মাছ পরিষ্কার।