চালের গুঁড়া আর মাংস দিয়ে মুচমুচে পিঠা | গরুর মাংসের পুলি পিঠা বানানোর সবচেয়ে সহজ রেসিপি।Beef Puli Pitha-Easy and tasty |



পিঠা বানাতে যা যা লাগবে :- প্রথম ধাপ

১/ পাতলা করে কাটা গরুর মাংস ৫০০ গ্রাম

২/ সরিষার তেল ১ টেবিল চামচ

৩/ আদা বাটা ১ টেবিল চামচ

৪/ রসুন বাটা ১ টেবিল চামচ

৫/ ধনিয়াগুড়া ১ চা চামচ

৬/জিরা গুঁড়া ১ চা-চামচ

৭/ হলুদগুঁড়া হাফ চা চামচ

৮/গরম মসলার গুঁড়া ১ চা চামচ

৯/লাল মরিচ গুঁড়া ১চা চামচ

১০/লবণ স্বাদমতো

১১/ পেঁয়াজ কুঁচিঃ হাফ কাপ

১২/সয়াবিন তেল ¼ কাপ



মাংস রান্নার নিয়ম: প্রথমে মাংসটা খুব ভালোমতো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর সয়াবিন তেল ছাড়া উপরে লিখিত সবকিছু উপকরণ মাংসের সাথে দিয়ে খুব ভালো করে হাত দিয়ে মসলাগুলো মাংসের সাথে মিশিয়ে নিতে হবে। এরপর চুলায় একটা কড়াইতে সয়াবিন তেল দিয়ে তাতে মাংসটা দিয়ে ঢাকনা দিয়ে ১০মিনিট মিডিয়াম আঁচে মাংস কষাতে হবে । দশ মিনিট পর মাংসটা যখন খুব ভালোমতো কষানো হবে তখন এক কাপের মতো পানি দিয়ে চুলার আঁচ লো করে মাংস টা পুরোপুরি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করে নিবেন। আর মাংসের পানি পুরোপুরি শুকিয়ে নিতে হবে। নামানোর আগে হাফ কাপ পেঁয়াজ কুচি, পছন্দমত কাঁচামরিচ কুচি, ১ চা চামচ গরম মসলা গুঁড়া দিয়ে মাংসটা চুলা থেকে নামিয়ে নিতে হবে। পিঠা বানানোর জন্য আমাদের মাংসট রেডি হয়েছে।



এখন দ্বিতীয় ধাপ হচ্ছে আটার কাই তৈরি করা:

চুলায় একটা হাড়ি বসিয়ে তাতে চার কাপ নর্মাল পানি দিতে হবে ,পানিটা যখন খুব ভালো মতো ফুটে উঠবে তখন হাফ চা চামচ লবণ দিয়ে এরপর ফুটন্ত পানিতে ২ কাপ শুকনো আতপ চালের গুড়া দিয়ে, চালের গুড়ার মাঝখানে একটা চামচ দিয়ে ফাঁকা করে দিতে হবে। এরপর ঢাকনা না দিয়ে চুলার আঁচ লো করে ১০ মিনিট চালের গুঁড়া রান্না করতে হবে। চালের গুড়ার পানি যখন শুকিয়ে যাবে তখন হাফ কাপ আটা দিয়ে খুব ভালো মতো মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে কাই খুব ভালোমতো মথে নিতে হবে। চালের কাই ভালো করে মথাহয়ে গেলে ছোট বলের মত করে ,এরপর ছোট রুটির মত পাতলা করে বেলে মাঝখানে পছন্দমত মাংসের কিমা দিয়ে, এরপর পছন্দমত ডিজাইন করে অথবা পুলি পিঠার ডিজাইন করে পিঠা তৈরি করে, ড়ুবোতেলে মিডিয়াম আঁচে পিঠাগুলো ভেজে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন অনেক মজার গরুর মাংসের মুচমুচে পুলি পিঠা ।আশাকরি রেসিপি টা সবার কাছে ভালো লাগবে । রেসিপিটা যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে প্লিজ শেয়ার করে দেবেন।

সবাই অনেক ভালো থাকবেন। সুস্থ থাকবেন।



“আল্লাহ হাফেজ”